রবিবার, ১৬ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ , ২রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ ||
  • প্রচ্ছদ
  • এক্সক্লুসিভ >> দূর্যোগ >> দেশজুড়ে
  • আবার বৃষ্টি হবে কবে, জানালো আবহাওয়া অফিস
  • আবার বৃষ্টি হবে কবে, জানালো আবহাওয়া অফিস

    ফেনীর খোঁজ ডেস্ক>

    বঙ্গোপসাগর এলাকায় সৃষ্টি হয়েছে এক ধরণের গভীর নিম্নচাপ। যা ইতোমধ্যে দক্ষিণপশ্চিম বঙ্গোপসাগর ও সংলগ্ন এলাকা থেকে আরও পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে একই এলাকায় (১১.২ ডিগ্রি উত্তর অক্ষাংশ এবং ৮৩.০ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশ) অবস্থান করছে। গভীর নিম্নচাপটি আরও পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

    1. এই নিম্নচাপের ফলেই হতে পারেবৃষ্টি চলতি সপ্তাহেই।

    তবে তা স্থায়ী হবে সর্বোচ্চ দুই দিন। আবহাওয়া অফিস বলছে, আগামী বুধ বা বৃহস্পতিবার ( ৬ বা ৭ ডিসেম্বর) দেশের দক্ষিণ অঞ্চলে এই বৃষ্টি হতে পারে।  

    শনিবার (২ ডিসেম্বর) আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানান, বঙ্গোপসাগর এলাকায় সৃষ্টি হওয়া গভীর নিম্নচাপের ফলে আগামী ৬ বা ৭ ডিসেম্বর বৃষ্টি শুরু হতে পারে। তবে তা সারাদেশে নয়, দেশের দক্ষিণ অঞ্চলে এই বৃষ্টি হতে পারে।

    তিনি বলেন, এই বৃষ্টি সর্বোচ্চ এক থেকে দুই দিন স্থায়ী হতে পারে। আর বৃষ্টির পর দেশের তাপমাত্রা কিছুটা কমবে বলেও জানান এই আবহাওয়াবিদ।

    এদিকে শনিবার (২ ডিসেম্বর) আবহাওয়া অধিদপ্তরের বিশেষ বিজ্ঞপ্তি-৮ এ জানিয়েছে, গভীর নিম্নচাপটি আজ সন্ধ্যা ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১৫৬৫ কিলোমিটার দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১৫১০ কিলোমিটার দক্ষিণপশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ১৪৫০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ১৪৪৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল।

    আবহাওয়া অফিস বলছে, গভীর নিম্নচাপ কেন্দ্রের ৪৮ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৫০ কিলোমিটার থাকতে পারে। যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৬০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। পাশাপাশি গভীর নিম্নচাপ কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর উত্তাল রয়েছে।

    আরও পড়ুন

    error: Please Contact: 01822 976776 !!