শনিবার, ২০শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ , ৫ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ ||
  • প্রচ্ছদ
  • দাগনভূঞা >> ফেনী
  • রাত পোহালে দাগনভূঞাঁ পৌর নির্বাচন: নির্বাচনের সকল প্রস্তুতি সম্পন্য
  • রাত পোহালে দাগনভূঞাঁ পৌর নির্বাচন: নির্বাচনের সকল প্রস্তুতি সম্পন্য

    আগামী কাল শনিবার (১৬ জানুয়ারী) দাগনভূঞাঁ পৌরসভা নির্বাচন। ইতোমধ্যেই এ নির্বাচনকে ঘিরে সকল ধরনের প্রস্তুতি সম্পন্য করেছে নির্বাচন কমিশন ও স্থানীয় প্রশাসন।

    শুক্রবার (১৫ জানুয়ারী) দুপুর আড়াইটার পর থেকে কেন্দ্রে কেন্দ্র পৌছে দেয়া হয়েছে ইলেকট্রনিক্স ভোটিং মেশিন (ইভিএম) সহ সকল ধরনের নির্বাচনী সামগ্রী।

    নির্বাচন কমিশন জানান, পৌরসভার ১৩ কেন্দ্রে ইভিএম মেশিন দেওয়া হয়েছে। ভোট গ্রহনের জন্য কর্মকর্তাদের প্রশিক্ষণও দেওয়া হয়েছে। স্ব স্ব কেন্দ্রের প্রিসাইডিং অফিসারের নেতৃত্বে পোলিং এজেন্ট, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা নির্বাচনী সামগ্রী গ্রহণ করেন।

    প্রতিটি ওয়ার্ডে একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট। প্রতিটি কেন্দ্রে ৯ জন পুলিশ, ৯ জন আনসার ও দুই প্লাটুন বিজিবি চারভাগে বিভক্ত হয়ে কাজ করবে। নির্বাচনের জন্য সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে বলে জানান জেলা রিটানিং কর্মকর্তা মোঃ নাসির উদ্দিন৷

    এদিকে এ পৌর নির্বাচনকে সামনে রেখে যান চলাচলে বিধি-নিষেধ জারি করেছেন উপজেলা প্রশাসন। উপজেলা নির্বাহী কর্মকর্তা নাহিদা আক্তার তানিয়া জানান, ১৫ জানুয়ারী রাত ১২ টা থেকে শুরু হয়ে ১৬ জানুয়ারী রাত ১২ পর্যন্ত নির্বাচনী এলাকায় ট্রাক ও পিকআপ ভ্যান চলাচলে নিষেধাজ্ঞা জারি হয়েছে। এছাড়াও ১৪ জানুয়ারী রাত ১২ টা থেকে ১৭ জানুয়ারী সকাল ৬ টা পর্যন্ত মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। রির্টানিং অফিসার কর্তৃক অনুমোদিত এজেন্ট ও পর্যক্ষেকদের জন্য এ বিধি শিথিলযোগ্য।

    এছাড়া নির্বাচন কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, আইন-শৃঙ্খলা বাহিনী, সাংবাদিক, এম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ ও গ্যাস কার্যক্রমে ব্যবহৃত যানবাহন চলাচলের ক্ষেত্রে নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।

    শান্তিপূর্ণ ও সুষ্ঠভাবে ভোটগ্রহণের লক্ষ্যে চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক ও অপ্রীতিকর ঘটনা এড়াতে কঠোর অবস্থানে থাকবে আইন-শৃঙ্খলা বাহিনী।

    সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, শনিবার দ্বিতীয় ধাপে দাগনভূঞা পৌরসভার ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। পৌরসভায় ২৫ হাজার ৭২ জন ভোটার রয়েছে। ৪ মেয়র প্রার্থী ও ৫ টি ওয়ার্ডে ১৪ জন কাউন্সিলর প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতা করছেন। ১৩ টি কেন্দ্রে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

    প্রতিটি ভোট কেন্দ্রে আনসার বাহিনীর পাশাপাশি পুলিশ সদস্যরাও উপস্থিত থাকবেন। এছাড়াও কেন্দ্রের বাড়তি নিরাপত্তার জন্য ইন্সপেক্টর ও সাব-ইন্সপেক্টরের নেতৃত্বে মোবাইল টিম ও স্ট্রাকিং ফোর্স মাঠে থাকবে। পুলিশের পাশাপাশি র‌্যাব ও বিজিবিও মাঠে থাকবে।৯ টি কেন্দ্রে ৯ জন ম্যাজিস্ট্রেট থাকবেন বলে জানান উপজেলা নির্বাহী কর্মকর্তা নাহিদা আক্তার তানিয়া।

    তিনি আরো জানান, তারা ১৪ জানুয়ারী থেকে ১৭ জানুয়ারী পর্যন্ত নির্বাচনী এলাকায় দায়িত্ব পালন করছেন। দায়িত্বপ্রাপ্ত ম্যাজিস্ট্রেটরা নির্বাচনে কোন অনিয়ম দেখলে তৎক্ষনাৎ ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ব্যবস্থা গ্রহণ করবেন। ম্যাজিস্ট্রেটের পাশাপাশি নির্বাচনে র‌্যাব, বিজিবি ও পুলিশ দায়িত্ব পালন করবে।

    দাগনভূঞা থানার ওসি মোঃ ইমতিয়াজ আহমেদ জানান, নির্বাচনে আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। নাশকতা এড়াতে কঠোর অবস্থানে রয়েছে আইন-শৃঙ্খলা বাহিনী। নির্বাচনে পুলিশের মোবাইল টিম ও স্ট্রাকিং ফোর্স মাঠে থাকবে। এছাড়াও ফেনী জেলার ডিবি পুলিশ ও ডিএসবি নির্বাচনী মাঠে থাকবে। পুলিশের পাশাপাশি ম্যাজিস্ট্রেট র‌্যাব ও বিজিবি দায়িত্ব পালন করবে।

    আরও পড়ুন

    error: Please Contact: 01822 976776 !!