শনিবার, ২০শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ , ৫ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ ||
  • প্রচ্ছদ
  • ছাগলনাইয়া >> দাগনভূঞা >> পরশুরাম >> ফুলগাজী >> ফেনী >> ফেনী সদর >> সোনাগাজী
  • আলাউদ্দিন নাসিম পরিবারের অর্থায়নে ফেনী ডায়াবেটিস হাসপাতালে চালু আইসিইউ ইউনিট
  • আলাউদ্দিন নাসিম পরিবারের অর্থায়নে ফেনী ডায়াবেটিস হাসপাতালে চালু আইসিইউ ইউনিট

    করোনাভাইরাসে আক্রান্ত সংকটাপন্ন রোগীদের সেবায় ফেনী ডায়াবেটিস হাসপাতালে চালূ হয়েছে ২ শয্যা বিশিষ্ট আধুনিক ভেন্টিলেটরসহ ইনসেনটিভ কেয়ার ইউনিট (আইসিইউ)। মঙ্গলবার দুপুরে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আইসিইউ ইউনিট উদ্বোধন করেন অর্থায়নকারী প্রতিষ্ঠান সালেহ উদ্দিন- হোসনে আরা চৌধুরী ফাউন্ডেশন ও ফেনী ইউনিভার্সিটির টাস্ট্রি বোর্ডের চেয়ারম্যান আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিম।

    এসময় উপস্থিত ছিলেন জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও ফেনী ২ আসনের সাংসদ নিজাম উদ্দিন হাজারী, জেলা প্রশাসক ওয়াহিদুজ্জামান,সিভিল সার্জন সাজ্জাদ হোসেন, পৌর মেয়র হাজী আলাউদ্দিন, ডায়াবেটিস হাসপাতালের সভাপতি আক্রামুজ্জামান, সাধারণ সম্পাদক শুসেন চন্দ্র শীলসহ প্রমূখ।

    উদ্বোধনকালে আলাউদ্দিন নাসিম জানান, মাননীয় প্রধানমন্ত্রীর উন্নত স্বাস্থ্য ব্যবস্থার পরিকল্পনায় উদ্বুদ্ধ হয়ে ফেনী ডায়াবেটিক হাসপাতালে আমার আম্মা-বাবার নামে প্রতিষ্ঠিত ফাউন্ডেশনের অর্থায়নে আইসিইউ স্থাপনের কাজটি করা হয়েছে। ফেনীর মানুষের স্বাস্থ্য নিরাপত্তায় এটি সেবামুলক উদ্যোগ।
    তিনি বলেন, প্রাথমিকভাবে ২ শয্যা প্রস্তুত হলেও ফাউন্ডেশনের পক্ষ থেকে পর্যায়ক্রমে আরও ৩টি সহ মোট ৫ শয্যার আাইসিইউ উন্নীত হবে।

    সাংসদ নিজাম উদ্দিন হাজারী আইসিইউ ইউনিট স্থাপনের উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেন, আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিম এর এই অবদানেরর কথা ফেনীর মানুষ কখনো ভুলবেনা।পাশাপাশি এর ফলে ফেনী স্বাস্থখাতে যোগ হলো এক নতুন মাত্রা।

    ডায়বেটিস হাসপাতালের সভাপতি আক্রামুজ্জামান বলেন, প্রায় তিন কোটি টাকা ব্যয়ে এটি স্থাপন করা হয়েছে। হাসপাতালের ৬ষ্ঠ তলায় শিশু ওয়ার্ড স্থানান্তর করে সেখানে ৫ শয্যার আইসিইউ ইউনিট চালু করা হয়েছে। তবে আপাতত ২ টি আসন চালু করা হয়েছে।পর্যায়ক্রমে বাকীগুলো চালু করা হবে।

    পাশাপাশি আইসিইউ সেবা প্রদানের জন্য ৩ জন কানসালটেন্ট, ৬ জন মেডিকেল অফিসার, ২ জন আরএমও, ৬ জন নার্স নির্ধারণ করা হয়েছে।তাদেরকে রাজধানীর ইব্রাহিম কার্ডিয়াক (বারডেম) হাসপাতালে পর্যায়ক্রমে প্রশিক্ষণ দেওয়া হবে।

    ফেনী ডায়াবেটিক সমিতির সাধারণ শুসেন চন্দ্র শীল বলেন, বৃহত্তর নোয়াখালীর কোন হাসপাতালে আইসিইউ নেই। ফেনীর মুমূর্ষ রোগীদের আর বাইরে যেতে হবে না। ফেনীতে থেকেই তারা আইসিইউ সেবা পাবেন।

    এর আগে গত ২০ এপ্রিল করোনাভাইরাস সৃষ্ট সংকটে রোগীদের চিকিৎসার জন্য ফেনীতে ভেন্টিলিটর ও আইসিইউ নেই জেনে উদ্বেগ প্রকাশ করে ফেইসবুকে স্ট্যাটাস দেন আালাউদ্দিন নাসিম। এ ব্যাপারে তিনি জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সদর আসনের সাংসদ নিজাম উদ্দিন হাজারীসহ সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করে আইসিইউ স্থাপনের সিদ্ধান্ত গ্রহণ করেন।

    উল্লেখ্য, ইতোপূর্বে তিনি ফেনী হার্ট ফাউন্ডেশন হাসপাতালের জন্য ৪০ লাখ টাকা ব্যয়ে একটি এক্সরে মেশিন প্রদান করেন।

    উদ্বোধনকালে ফেনী ডায়াবেটিস হাসপাতালে আরও উপস্থিত ছিলেন, ছাগলনাইয়া উপজেলা চেয়ারম্যান মেজবাউল হায়দার চৌধুরী সোহেল, পরশুরাম উপজেলা চেয়ারম্যান কামাল মজুমদার, পরশুরাম পৌর মেয়র নিজাম উদ্দিন চৌধুরী সাজেল প্রমুখ।

    আরও পড়ুন

    error: Please Contact: 01822 976776 !!