রবিবার, ১৬ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ , ২রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ ||
  • প্রচ্ছদ
  • ফেনী
  • মঙ্গলবার ফেনীর ডায়াবেটিক হাসপাতালের আইসিইউ উদ্বোধন করবেন আলাউদ্দিন নাসিম
  • মঙ্গলবার ফেনীর ডায়াবেটিক হাসপাতালের আইসিইউ উদ্বোধন করবেন আলাউদ্দিন নাসিম

    করোনাভাইরাসে আক্রান্ত সংকটাপন্ন রোগীদের সেবাসহ যেকোন আশংকাজনক রোগীকে চিকিৎসা দিতে ফেনী ডায়াবেটিক হাসপাতালে স্থাপন করা হচ্ছে ৫ শয্যার আধুনিক ভেন্টিলেটরসহ ইনসেনটিভ কেয়ার ইউনিট (আইসিইউ)।এ ইউনিটটি আগামীকাল মঙ্গলবার দুপুরে ভিডিও কনফারেন্সেরর মাধ্যমে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রীর সাবেক প্রটোকল অফিসার ও ফেনী ইউনিভার্সিটির টাস্ট্রি বোর্ডের চেয়ারম্যান আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিম।

    এটি চালুর ফলে ফেনীর স্বাস্থ্য সেবায় যোগ হবে নতুন মাত্রা। আর চট্টগ্রাম ও কক্সবাজারের পর তৃতীয় কোন জেলায় স্থাপন করা হচ্ছে বিশেষ এ সেবা।

    সূত্র জানায়, ফেনী ডায়াবেটিক হাসপাতালের ৬ষ্ঠ তলায় শিশু ওয়ার্ড স্থানান্তর করে সেখানে প্রস্তুত করা হচ্ছে ৫ শয্যার আইসিইউ ইউনিট। ইতিমধ্যে প্রস্তুত করা হয়েছে কক্ষ, বসানো হয়েছে এসি ও কক্ষের গ্লাস। এর এই কাজ সার্বক্ষনিক তত্ত্বাবধান করছেন ডায়াবেটিক সমিতি।ফেনীতে আইসিইউ সেবা না থাকায় এটি স্থাপনের উদ্যোগ নেন আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিম। প্রায় তিন কোটি টাকা ব্যয়ে এটি স্থাপন করা হচ্ছে।

    ডায়াবেটিক হাসপাতাল কতৃপক্ষ জানান, আইসিইউ সেবা প্রদানের জন্য ৩ জন কানসালটেন্ট, ৬ জন মেডিকেল অফি সার, ২ জন আরএমও, ৬ জন নার্স নির্ধারণ করা হয়েছে। তাদেরকে রাজধানীর ইব্রাহিম কার্ডিয়াক (বারডেম) হাসপাতালে পর্যায়ক্রমে প্রশিক্ষণ দেওয়া হবে।

    ফেনী ডায়াবেটিক সমিতির সাধারন সম্পাদক শুসেন চন্দ্র শীল বলেন, করোনা রোগিদের সেবা দিতে ডায়াবেটিক হাসপাতালে ইতিপূর্বে ৫ শয্যার আইসোলেশন ইউনিট চালু রয়েছে। এখন আইসিইউ স্থাপন হওয়ায় সংকটাপন্ন রোগিদের ঢাকা কিংবা চট্টগ্রাম না নিয়ে ফেনীতেই সেবা দেয়া যাবে।

    সিভিল সার্জন ডা সাজ্জাদ হোসেন বলেন, জেলায় করোনা ভাইরাস শনাক্ত রোগীদের জন্য দুটি ডেডিকেটেড হাসপাতাল ট্রমা সেন্টার ও মঙ্গলকান্দি স্বাস্থ্য কেন্দ্র তৈরি রাখা সহ ১শ ১০টি আইসোলেসন বেড সার্বক্ষণিক প্রস্তুত রাখা হয়েছে।শুধুমাত্র করোনা রোগী বহন করার জন্য ৪ টি অ্যাম্বুলেন্স প্রস্তুত রয়েছে।শুধু আইসিইউ সেবা ছিলোনা।বর্তমানে সেটি স্থাপনের উদ্যোগ নেয়ায় আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিমকে ধন্যবাদ জানান তিনি।

    সালেহ উদ্দিন চৌধুরী ও হোসনেআরা চৌধুরী ফাউন্ডেশনের সদস্য সচিব জালাল উদ্দিন চৌধুরী পাপ্পু জানান, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবাইকে এগিয়ে আসার আহ্বান এবং ফেনী সহ বৃহত্তর নোয়াখালীর হাসপাতালগুলোতে আইসিইউ চিকিৎসা নেই জেনে তাৎক্ষনিকভাবে ফেনীতে ৫টি আইসিইউ প্রদানের সিদ্ধান্ত নেন। স্বল্প সময়ের মধ্যে সালেহ উদ্দিন ও হোসনে আরা চৌধুরী ফাউন্ডেশনের মাধ্যমে কার্যকরি ব্যবস্থা নেন। এতে করে ফেনী সহ বৃহত্তর নোয়াখালীর বাসিন্দারা এর সুফল ভোগ করতে পারবে।আর ফাউন্ডেশনটি নানা জনকল্যাণমুখী কাজ করে যাচ্ছে।

    আরও পড়ুন

    error: Please Contact: 01822 976776 !!