বৃহস্পতিবার, ২৫শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ , ১০ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ ||
  • প্রচ্ছদ
  • জাতীয় >> দেশজুড়ে >> ফেনী
  • দ্রুত বাংলাদেশের দিকে ধেয়ে আসছে ভয়ংকরী পঙ্গপাল
  • দ্রুত বাংলাদেশের দিকে ধেয়ে আসছে ভয়ংকরী পঙ্গপাল

    প্রাণঘাতী করোনাভাইরাস মহামারীর মধ্যেই এই গ্রীষ্মে আফ্রিকা থেকে ধেয়ে আসা পঙ্গপাল আক্রমণ চালাতে পারে বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশে। ভারতীয় কর্মকর্তাদের বরাত দিয়ে দ্য হিন্দু পত্রিকার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

    দ্য হিন্দুর প্রতিবেদনে বলা হয়, এমন পরিস্থিতিতে দেশগুলোর সরকারকে করোনা মহামারির পাশপাশি পঙ্গপালের বিরুদ্ধেও লড়াই করতে হবে। আফ্রিকা থেকে একদল পঙ্গপাল গতিপথে মরু অঞ্চলের আরেকদলের সঙ্গে যুক্ত হয়ে হানা দিচ্ছে। এদের একটি ঝাঁক ইয়েমেন, বাহরাইন, কুয়েত, কাতার, ইরান, সৌদি আরব এবং পাকিস্তান হয়ে ভারতে হানা দিচ্ছে। এরা ভারতের পাঞ্জাব, হরিয়ানাসহ আরও কয়েকটি এলাকায় ঢুকছে। অন্যদলটি ভারত মহাসাগর অতিক্রম করে সরাসরি ভারত উপদ্বীপের কৃষিজমিতে আক্রমণ করতে পারে । পঙ্গপালের এ দুই দল মিলে এ অঞ্চলে ফসলের মারাত্মক ক্ষতিসাধন করতে পারে। এতে খাদ্য নিরাপত্তা হুমকির মুখে পড়বে। এরপরই পঙ্গপালের দল উড়ে যাবে বাংলাদেশের দিকে।

    গত ২১ এপ্রিল জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) নির্বাহী পরিচালক ডেভিড বেসলি হুঁশিয়ারি দিয়েছিলেন যে, বিশ্বে কয়েক দশকের মধ্যে সবচেয়ে বড় পঙ্গপালের উৎপাতের ঘটনা ঘটতে পারে এ বছর। পঙ্গপালের উৎপাত মোকাবিলায় এফএও জরুরি তহবিল গঠনের আহ্বান জানিয়েছে। এছাড়া জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) পক্ষ থেকে সতর্ক করে বলা হয়েছে, মরুর পঙ্গপাল যারা এ বসন্তে পূর্ব আফ্রিকা, ইয়েমেন ও দক্ষিণ ইরানে হানা দিয়েছে। আফ্রো-এশীয় অঞ্চলের খাদ্য নিরাপত্তার জন্যও তারা বড় হুমকি হয়ে উঠতে পারে।

    উল্লেখ্য, একটি পূর্ণ বয়স্ক পঙ্গপাল প্রতিদিন তার ওজনের সমপরিমাণ খাদ্য খেতে পারে। যে অঞ্চলে তারা আক্রমণ করে, সেখানে খাদ্য শেষ না হওয়া পর্যন্ত তারা অন্য অঞ্চলে যায় না। এফএও বলছে, এক বর্গকিলোমিটার আকারের পঙ্গপাল এক সঙ্গে যে খাবার খায় তা দিয়ে ৩৫ হাজার মানুষকে এক বছর খাওয়ানো সম্ভব। একটি বড় পঙ্গপাল দিনে ১২০ মাইল পর্যন্ত জমির ফসল খেয়ে ফেলতে পারে। কেবল খাবারই খায় না তারা, একই সঙ্গে প্রজননের কাজটিও করে।

    আরও পড়ুন

    error: Please Contact: 01822 976776 !!