শনিবার, ২০শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ , ৫ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ ||
  • প্রচ্ছদ
  • স্বাস্থ্য
  • জরায়ুর মুখে টিউমার চিকিৎসা
  • জরায়ুর মুখে টিউমার চিকিৎসা

    রোগীনির বয়স ৪২ বছর। ২৮ জুলাই ২০১৬ সালে আমাদের নিকট আসেন তার জরায়ুর মুখে (সার্ভিক্স) টিউমারের চিকিৎসার জন্য। রোগীনি জানান ২ বছর পূর্বে তার জরায়ু মুখে ৩টা টিউমার ধরা পড়ে। এর জন্য যত চিকিৎসক দেখিয়েছেন সবাই অপারেশনের কথা বলে, রোগীনি অপারেশন করাতে রাজি নন। হোমিওপ্যাথিক চিকিৎসায় অপারেশন যোগ্য রোগও ঔষধ সেবনে আরোগ্য হয় শুনে আমাদের নিকট চিকিৎসা নিতে আসেন।

    আমরা বললাম হোমিওপ্যাথিক চিকিৎসায় অনেক ক্ষেত্রে অপারেশনযোগ্য টিউমার আরোগ্য হয় সত্য কথা। তবে সব টিউমার নয়। কোন্ টিউমার আরোগ্য হবে আর কোন্ টিউমার আরোগ্য হবে না সেটা নির্ভর করে টিউমারের ধরণ, রোগ ও রোগীর অবস্থা প্রভৃতির উপর। আমরা যখন হোমিওপ্যাথিক নিয়ম অনুযায়ী রোগীর পূর্ণাঙ্গ রোগীলিপি নিই তখনই ধারণা করা যেতে পারে হোমিওপ্যাথিক ঔষধের মাধ্যমে রোগী আরোগ্যের সম্ভাবনা কেমন। তার আগে আমাদের কেউ এই ধরণের রোগ আরোগ্য বিষয়ে ধারণা করতে পারিনা।

    রোগীনি আমাদের কথায় সন্তুষ্ট হয়ে দীর্ঘ সময়ব্যাপী তার রোগ বিষয়ে একটি রোগ বিবরণী দিলেন। তার রোগ বিবরণী থেকে আমরা পেলাম- ৪ বছর পূর্বে সে ১টি বাচ্চা নষ্ট করে। তখন সে খুব আঘাত পায় এবং এর পর থেকে তার জরায়ুর মুখ শক্ত হতে থাকে, জরায়ু ভার এবং বড় লাগে, সব সময় অসস্থি লাগে, মনে হয় জরায়ু বের হয়ে পড়বে, মাসিক স্বাভাবিক, পরিশ্রমে বুক ধড়পড় করে, পরীক্ষানিরীক্ষায় জরায়ু মুখে ৩টি টিউমার ও বাল্কী ইউটেরাস (জরায় বড় হয়ে যাওয়া) ধরা পড়ে। হার্টে চর্বি এবং শরীরের ছোট জয়েন্টগুলিতে বাত ব্যথা আছে, ঠান্ডায় বাড়ে। প্রায় প্রস্রাব হলুদ থাকে, প্রস্রাবে জ্বালাপোড়া আছে। প্রায়ই জন্ডিস হয়। বংশে টিউমার আছে বাবাদের। আবহাওয়া অতি ঠান্ডা অতি গরম রোগীর অসহ্য। শরীরে তাপ এবং জ্বালাপোড়া বেশি। কাজে চালু। মিশুক প্রকৃতির। স্বামী বিদেশ থাকেন। ঠান্ডা এবং আদ্র আবহাওয়া অসহ্য। কাজে থাকলে ভাল লাগে বিশ্রামে কষ্ট বাড়ে।

    আমরা উক্ত রোগীনির রোগীলিপি বিশ্লেষণ করে তার উপরোক্ত লক্ষণের ক্ষেত্রে ঔষধ নির্বাচন করলাম “অরাম-মিউর-ন্যাট্রোনেটাম”। উক্ত ঔষধ সেবনে কয়েক মাসের মধ্যে তার জরায়ুর মুখের টিউমার ও জরায়ু বড় হয়ে যাওয়া (বাল্কী ইউটেরাস) রোগ আরোগ্য হয়। তার হার্টের চর্বি কমে বুক ধড়পড়ের সমস্যা স্বাভাবিক হয়। শরীরের জয়েন্টগুলির ব্যথাবেদনা আরোগ্য হয়। সে হারানো স্বাস্থ্য ফিরে পেয়ে সৃষ্টিকর্তার নিকট কৃতজ্ঞ।
    লেখকঃ সাধারণ সম্পাদক, বাংলাদেশ হোমিওপ্যাথিক পরিষদ, ফেনী জেলা।

    আরও পড়ুন

    error: Please Contact: 01822 976776 !!